33 C
Dhaka
Thursday, September 19, 2024

উত্তরপ্রদেশে ঈদের নামাজ ও কুরবানি নিয়ে যোগীর কড়া নির্দেশনা

উল্লেখ্য, ভারতের ২৮টি রাজ্যের ২০টিতেই গরু জবাই নিষিদ্ধ। এসব রাজ্যের মধ্যে উত্তরপ্রদেশ অন্যতম।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তার রাজ্যের মুসলিম নাগরিকদের প্রতি জারি করা নির্দেশনাটিতে বলা হয়েছে, প্রচলিত রীতি অনুযায়ী শুধুমাত্র নির্ধারিত স্থানে নামাজ পড়তে হবে। রাস্তা অবরোধ করে নামাজ পড়া যাবে না। পাশাপাশি নিষিদ্ধ কোনো পশুকে কুরবানি দিলে কড়া ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

মুসলিম নাগরিকদের প্রতি আদিত্যনাথের বক্তব্যের উদ্ধৃতি দিয়ে স্থানীয় গণমাধ্যম বলছে, ‘ঈদে কুরবানির স্থান আগে থেকেই চিহ্নিত করা উচিত। অন্য জায়গায় কুরবানি করা উচিত নয়। বিতর্কিত বা স্পর্শকাতর স্থানেও কুরবানি করা উচিত নয়। কর্মকর্তাদের নিশ্চিত করা উচিত, যেন নিষিদ্ধ পশু কুরবানি করা না হয়। পশু জবাইয়ের পর বর্জ্য নিষ্পত্তির জন্য একটি পদ্ধতিগত কর্ম পরিকল্পনা সব জেলায় চালু করা উচিত।’

আরও পড়ুনঃ  জাফর ইকবালের বই বিক্রি না করার ঘোষণা

আরও পড়ুন: আজ পবিত্র হজ

এবার লাখো কণ্ঠে আরাফার ময়দান আজ ধ্বনিত হচ্ছে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে। আজ শনিবার (১৫ জুন) সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আরাফাতের ময়দানে অবস্থান করবেন সারা বিশ্ব থেকে জড়ো হওয়া লাখো লাখো মুসলমান। আরাফাতের ময়দানে অবস্থান করাই হজের মূল আনুষ্ঠানিকতা। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, আরাফাতে অবস্থানই হলো হজ (মুসনাদে আহমদ ৪/৩৩৫)।

এদিকে হজ ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। আর্থিক ও শারীরিকভাবে সামর্থ্যবান সব মুসলমান পুরুষ ও নারীর ওপর হজ ফরজ। জিলহজ মাসের নির্দিষ্ট দিনে হজের নিয়তসহ ইহরাম পরিধান করে আরাফাতের ময়দানে অবস্থান করা এবং পবিত্র কাবা শরিফ তাওয়াফ করাই হজ।

আরও পড়ুনঃ  ঘুমের জন্য ভারতের বিপক্ষে ম্যাচ মিস, ক্ষমা চাইলেন তাসকিন!

এরইমধ্যে, আরাফার ময়দানে পৌঁছে গেছেন বেশিরভাগ মুসল্লি। তারা বিভিন্ন স্থানে বসে করছেন জিকির-আসগার। হজের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনটির সব নিয়মকানুন নির্বিঘ্নে পালনে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে সৌদি কর্তৃপক্ষ। মসজিদে নামিরা থেকে আজ হজের খুতবা দেবেন মসজিদুল হারামের জনপ্রিয় ইমাম ও খতিব শায়খ ড. মাহের আল মুয়াইকিলি।

একই সাথে মসজিদে নামিরাতে নামাজও পড়াবেন তিনি। জোহর আর আসরের নামাজ একসাথে আদায় করবেন হাজিরা। আরাফাতের আনুষ্ঠানিকতা শেষে সূর্যাস্তের ঠিক আগে হাজিরা রওনা দেবেন মুজদালিফার পথে। সেখানে মাগরিব ও এশার নামাজ একসাথে আদায়ের পর শয়তানকে মারার জন্য পাথর সংগ্রহ করবেন।

আরও পড়ুনঃ  ছাত্রলীগের সাবেক নেতাদের তোপের মুখে সভাস্থল ছাড়লেন ওবায়দুল কাদের

পরদিন অর্থাৎ আগামীকাল ভোরে মিনায় ফিরে শয়তানকে লক্ষ্য করে পাথর ছুঁড়বেন মুসল্লিরা। এরপর আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি করবেন হাজিরা। পবিত্র কাবা ঘরে করবেন বিদায়ী তাওয়াফ। পবিত্র হজের মাধ্যমে বান্দার গুনাহ মাফ করেন মহান আল্লাহ।

হাদিসে বর্ণিত রয়েছে, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য হজ করে এবং অশ্লীল ও গুনাহর কাজ থেকে দূরে থাকে, সে নবজাতক শিশুর মতো নিষ্পাপ হয়ে যায়। আর প্রকৃত হজের পুরস্কার জান্নাত ছাড়া অন্য কিছুই নয়। (বুখারি: ১/২০৬)।

আপনার মতামত লিখুন:
সর্বশেষ সংবাদ
জনপ্রিয় সংবাদ