33 C
Dhaka
Thursday, September 19, 2024

ভয়াবহতার সব লক্ষণই রয়েছে ঘূর্ণিঝড় রেমালে

এবার শক্তিশালী ঘূর্ণিঝড় রেমালের মধ্যে ভয়াবহতার সব লক্ষণই রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. আজিজুর রহমান। রোববার (২৬ মে) সকালে এক ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

এদিকে ঘূর্ণিঝড় রেমাল মোংলা ও পায়রা সমুদ্রবন্দরের দিকে এগুচ্ছে জানিয়ে মো. আজিজুর রহমান বলেন, আজ বিকেল ৩টা থেকেই উপকূলে ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাব পড়বে। এরপর সন্ধ্যা থেকে মধ্যরাত নাগাদ স্থলভাগ অতিক্রম করবে ঘূর্ণিঝড়ের কেন্দ্র।

এই আবহাওয়াবিদ বলেন, রেমাল সিভিয়ার সাইক্লোন স্ট্রোমে পরিণত হওয়ার সময় ১১০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে ঝড়ো বাতাস বয়ে যাবে। ৮ থেকে ১২ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। সব মিলিয়ে ভয়াবহতার সব লক্ষণই রয়েছে রেমালে।

আরও পড়ুনঃ  সন্ধ্যার মধ্যে দেশের পাঁচ অঞ্চলে ৮০ কি.মি. বেগে ঝড় হতে পারে

এ অবস্থায় বিকেল ৩টার আগেই উপকূলবাসীকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার অনুরোধ জানান মো. আজিজুর রহমান। আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, ইতোমধ্যেই উপকূলীয় এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি শুরু হয়েছে।

ঘূর্ণিঝড়টি রোববার সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ২৯৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২৬৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

এটি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে সন্ধ্যা বা মধ্যরাতে মোংলার কাছ দিয়ে সাগর আইল্যান্ড (পশ্চিমবঙ্গ) খেপুপাড়া উপকূল অতিক্রম করতে পারে।

আপনার মতামত লিখুন:
সর্বশেষ সংবাদ
জনপ্রিয় সংবাদ