33 C
Dhaka
Thursday, September 19, 2024

কেন কলকাতাকে বেছে নিল হত্যাকারীরা?

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারকে ভারতের কলকাতায় হত্যা করা হয়েছে। দুই থেকে তিন মাস আগে তাকে হত্যার পরিকল্পনা করা হয় বলে জানিয়েছেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ। হত্যাকারীরা ঢাকায় এই হত্যাকাণ্ড ঘটানোর পরিকল্পনা করলেও শেষ পর্যন্ত কেন কলকাতাকে বেছে নিয়েছেন তাও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে রাজধানীর মিন্টো রোডে সাংবাদিকদের এসব কথা জানান ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদ।

ডিবিপ্রধান বলেন, তারা পরিকল্পনা করেছিল ঢাকায় হত্যা করবে। কিন্তু বাংলাদেশ পুলিশের নজরদারি ও ঢাকায় হত্যাকাণ্ডের পর সকল হত্যার ক্লু পুলিশ বের করেছে বলেই হত্যাকারীরা কলকাতায় এমপিকে হত্যা করেছে।

আরও পড়ুনঃ  ডুবেছে কক্সবাজার, পূর্বাঞ্চলের জেলাগুলোয়ও বন্যার সম্ভাবনা

মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, মাস্টারমাইন্ড আখতারুজ্জামান শাহীনের একটি বাসা গুলশানে, আরেকটি বসুন্ধরায়। এই দুই বাসাতেই অনেকদিন হত্যার পরিকল্পনা করা হয়। আনারকে হত্যার নেপথ্যে রাজনীতি বা অর্থনৈতিক, যে কারণেই থাকুক না কেন হত্যাকারীরা বাংলাদেশের মাটি ব্যবহার করতে চেয়েছিল কিন্তু পারেনি। এরপর পরিকল্পনার অংশ হিসেবে গত ২৫ এপ্রিল তারা কলকাতায় একটি বাসা ভাড়া নেয়, ৩০ এপ্রিল ওই বাসায় উঠে। যিনি হত্যার পরিকল্পনা করেছেন তিনি ও আরেকজনসহ মোট তিনজন বিমানে চড়ে কলকাতার ভাড়া বাসায় উঠেন।

আরও পড়ুনঃ  দাফনের ৯ দিন পর বাড়ি ফিরলেন তরুণী!

ডিবিপ্রধান বলেন, তারা দুই মাস ধরে খেয়াল রাখছে কখন আনারকে কলকাতা আনা যাবে। গত ১২ মে আনার তার বন্ধু গোপালের বাসায় যায়। সেখানে আরও দুজনকে হায়ার করা হয়। তারা ওই বাসায় আসা যাওয়া করবে। তারা হলেন— জিহাদ বা জাহিদ ও সিয়াম। মাস্টারমাইন্ড গাড়ি ঠিক করে দেন। সে কাকে কত টাকা দিতে হবে, কারা কারা হত্যায় থাকবে, কার দায়িত্ব কী হবে ঠিক করে। এরপর আমার কিছু কাজ আছে বলে ৫ থেকে ৬ জনকে রেখে ১০ মে বাংলাদেশে চলে আসেন।

আরও পড়ুনঃ  বিএসএফের গুলিতে কুমিল্লা সীমান্তে বাংলাদেশি যুবক নিহত

হত্যার পর লাশ গুমের লোমহর্ষক কাহিনী বর্ণনা করে তিনি বলেন, তাকে হত্যার পর শরীর খণ্ড খণ্ড করা হয়। হাড় ও মাংস আলাদা করে হলুদের গুড়ো মিশিয়ে ব্যাগে ভরে ওই বাসা থেকে বের করা হয়। কোথায় খণ্ড খণ্ড মরদেহ ফেলা হয়েছে তা এখনো স্পষ্ট নয়।

আপনার মতামত লিখুন:
সর্বশেষ সংবাদ
জনপ্রিয় সংবাদ