hugRES67Monday , 29 April 2024
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. আলোচিত খবর
  5. ইসলাম ও জীবন
  6. খেলাধুলা
  7. চাকরি
  8. জাতীয়
  9. জেলার খবর
  10. নির্বাচন
  11. বাংলাদেশ
  12. বিনোদন
  13. রাজনীতি
  14. লাইফ স্টাইল
  15. শিক্ষাঙ্গন

ঝড়সহ টানা কয়েক দিন অতি ভারী বৃষ্টিপাতের বার্তা

Link Copied!

তীব্র তাপদাহে ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে ভারতের পশ্চিমবঙ্গে যা দক্ষিণ থেকে উত্তরে প্রবাহিত হচ্ছে। ইতোমধ্যে পাশের রাজ্য আসামে একটি ঘূর্ণীবায়ু (ভর্টেক্স) অবস্থান করছে। যার জেরে প্রবল ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া দপ্তর। আগামী বেশ কয়েকদিন টানা বৃষ্টি হতে পারে।

সোমবার (২৯ এপ্রিল) আবহাওয়া দপ্তরের ওয়েবসাইটে বলা হয়, বর্তমানে আসামে একটি ঘূর্ণীবায়ু অবস্থান করছে। এই ফলে উত্তরপূর্ব ভারত এবং উত্তরবঙ্গজুড়ে বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে। সঙ্গে জায়গায় জায়গায় ঝড়ের সম্ভাবনাও আছে বলে জানিয়েছে দপ্তর। আগামী কয়েকদিন উত্তরপূর্ব ভারত এবং উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় এই ঝড়বৃষ্টি হবে বলে জানা গেছে।

আরো পড়ুন  ঢাকাসহ দেশের ৪ বিভাগে বৃষ্টির আভাস

পূর্বাভাসে আরও বলা হয়েছে, আসামের ঘূর্ণাবর্তের ফলে অরুণাচলপ্রদেশ ও আসামে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে। এছাড়া মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরায় আগামী ৩ মে পর্যন্ত বৃষ্টি হতে পারে। এর মধ্যে বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টিও হতে পারে। বিশেষ করে ১ মে অরুণাচলে, ২ তারিখ ত্রিপুরা, মণিপুর, নাগাল্যান্ড, মিজোরামের বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। এদিকে, আসাম এবং মেঘালয়ের কোনও কোনও জায়গায় এই সময়ে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে।

এদিকে, ২৯ এপ্রিল সিকিমে বজ্রপাতসহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। সেই সঙ্গে সিকিমে বিভিন্ন স্থানে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে ঘূর্ণাবর্তের প্রভাবে। ৩০ এপ্রিল এবং মে মাসের ১ তারিখে সিকিমে বৃষ্টি হতে পারে। সঙ্গে বিক্ষিপ্তভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বিভিন্ন স্থানে।

আরো পড়ুন  রাত ১টার মধ্যে দেশের ৯ জেলায় ৮০ কিমি বেগে ঝড়ের ‍পূর্বাভাস, হুঁশিয়ারি সংকেত

এদিকে, প্রতিবেশী দেশ বাংলাদেশে ৪২ দশমিক ৭ ডিগ্রিতে পৌঁছেছে সর্বোচ্চ তাপমাত্রা। সেইসঙ্গে দেশের বেশকিছু জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে অতি তীব্র তাপপ্রবাহ। এমন অবস্থায় চট্টগ্রাম বিভাগে টানা দু’দিন এবং সিলেট বিভাগে টানা তিনদিন ঝড়বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। রোববার (২৮ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার (৩ দিন) আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

আরো পড়ুন  ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা, সতর্ক সংকেত জারি

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এদিন (২৮ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।