36 C
Dhaka
Thursday, September 19, 2024

১ সেপ্টেম্বর থেকে ব্ল্যাকলিস্টেড হয়ে যাবে যে সব সিম কার্ড

বিজ্ঞানকে হাতিয়ার করে যুগ যতটা সামনের দিকে এগিয়ে যাচ্ছে তার পাশাপাশি জালিয়াতি ও দুর্নীতির ঘটনাও বেড়ে যাচ্ছে। বর্তমানে ফেক বা স্প্যাম কল চারিদিকে এমনভাবে ছড়িয়ে পড়েছে যার ফলে সাধারণ মানুষ অতিষ্ঠ হয়ে পড়ছে।

আর এই ফেক বা স্প্যাম কল বন্ধ করতে টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (Telecom Regulatory Authority of India) বা ট্রাই (TRAI) আগামী ১ সেপ্টেম্বর থেকে একটি নতুন নিয়ম চালু করছে।

এই ফেক বা স্প্যাম কল সাধারণত মানুষকে ঠকানোর উদ্দেশ্যে করা হয়ে থাকে। আর এগুলো ঠেকানোর জন্যই ট্রাই নতুন এই পদক্ষেপ গ্রহণ করল। এই বিষয়ে আগেই এআইয়ের সাহায্য নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ  আমরা রোজা আছি বলায় তারা কিছু করেননি : এমভি আবদুল্লাহর ক্যাপ্টেন

ট্রাই এর চালু করা নতুন নিয়ম অনুযায়ী ফেক কলের জন্য দায় নিতে হবে টেলিকম অপারেটরকেই। কারণ এই সমস্ত কল তাদের নেটওয়ার্ক ব্যবহার করেই করা হচ্ছে।

কোন গ্রাহক যদি ফেক কল নিয়ে অভিযোগ করে তাহলে এই বিষয়ে সমস্ত ব্যবস্থা টেলিকম কোম্পানিকে গ্রহণ করতে হবে। আর এর মাধ্যমে ফেক কলেজ সংখ্যা ক্রমশ কমবে বলে মনে করা হয়েছে।

ট্রাইয়ের নিয়ম অনুসারে কোনো মোবাইল নম্বর থেকে যদি কেউ টেলি মার্কেটিং বা কোনও প্রমোশনাল কল করে তাহলে সেই নম্বরকে ২ বছরের জন্য ব্ল্যাক লিস্টেড করা হবে। এই ফেক কল গুলি ঠেকানোর জন্য সরকার এখন সবকিছুতেই কড়া ব্যবস্থা গ্রহণ করছে।

আরও পড়ুনঃ  বাংলাদেশ ফেরত না চাওয়া পর্যন্ত শেখ হাসিনাকে চুপ থাকতে বললেন ড. ইউনূস

কোনো ব্যক্তি যদি ফেক কল বা স্প্যাম কল করতে গিয়ে ধরা পড়ে তাহলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। ট্রাই এই বিষয়ে কড়া নির্দেশিকা জারি করেছে।

এই ধরনের ফোন কল বরদাস্ত করা হবে না। আবার কোনো ব্যক্তির ফোন থেকেই যেন কেও স্প্যাম কল করতে না পারে এই বিষয়েও সামধানতা অবলম্বন করতে বলা হচ্ছে।

আপনার মতামত লিখুন:
সর্বশেষ সংবাদ
জনপ্রিয় সংবাদ