hugRES67Friday , 19 April 2024
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. আলোচিত খবর
  5. ইসলাম ও জীবন
  6. খেলাধুলা
  7. চাকরি
  8. জাতীয়
  9. জেলার খবর
  10. নির্বাচন
  11. বাংলাদেশ
  12. বিনোদন
  13. রাজনীতি
  14. লাইফ স্টাইল
  15. শিক্ষাঙ্গন

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

Link Copied!

ইতিহাসে প্রথমবারের মতো ইরানে সরাসরি হামলা চালিয়েছে ইসরায়েল। এর সপ্তাহখানেক আগে গত শনিবার রাতে ইসরায়েলে হামলা চালিয়েছিল ইরান। তবে ইসরায়েলের সর্বশেষ এই হামলার পর মধ্যপ্রাচ্য ও ওই অঞ্চলের পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

আর এমন অবস্থার মধ্যেই এবার নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলেছে অস্ট্রেলিয়া। এই অঞ্চলে নিরাপত্তা পরিস্থিতির দ্রুত অবনতি ঘটতে পারে বলেও আশঙ্কা দেশটির।

শুক্রবার (১৯ এপ্রিল) এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যমটি বলছে, ইরানের ওপর ইসরায়েলি হামলার খবরের পর অস্ট্রেলিয়া তার নাগরিকদের ইসরায়েল ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে।

আরো পড়ুন  পাকিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ক্ষুব্ধ ইমরান খান, বিক্ষোভের ডাক

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সের স্মার্টট্রাভেলার অ্যাকাউন্টে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগ বলেছে, ‘সারা অঞ্চলজুড়ে ইসরায়েল ও ইসরায়েলি স্বার্থের বিরুদ্ধে সামরিক প্রতিশোধ এবং সন্ত্রাসী হামলার উচ্চ হুমকি রয়েছে। নিরাপত্তা পরিস্থিতির দ্রুত অবনতি ঘটতে পারে।’

এতে আরও বলা হয়েছে, ‘আমরা ইসরায়েল বা অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলে থাকা অস্ট্রেলিয়ানদের ওই অঞ্চল ছেড়ে চলে যাওয়ার জন্য অনুরোধ করছি।’

এছাড়া আকাশপথ বন্ধ হয়ে যাওয়া, ফ্লাইট বাতিল এবং ভ্রমণ সংক্রান্ত অন্যান্য ব্যাঘাতের বিষয়েও মধ্যপ্রাচ্যের এই অঞ্চলে অবস্থানরত অস্ট্রেলিয়ানদের সতর্কও করেছে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগ।

আরো পড়ুন  ভূমধ্যসাগরে ৬০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

এর আগে ইতিহাসে প্রথমবারের মতো ইরানে সরাসরি হামলা চালায় ইসরায়েল। শুক্রবার ভোরে দেশটির ইসফাহানে বিস্ফোরণের শব্দও শোনা যায়। ইরানের আধা-সরকারি ফারস নিউজ এজেন্সি জানায়, শুক্রবার ভোরে ইরানের ইসফাহান শহরের উত্তর-পশ্চিমে একটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ফারস জানিয়েছে, শহরের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিস্ফোরণটি ঘটেছে। তবে বিস্ফোরণের সম্ভাব্য কারণ সম্পর্কে কোনও ব্যাখ্যা দেয়নি এই নিউজ এজেন্সি।

ইরানের মধ্যাঞ্চলে অবস্থিত এই ইসফাহান প্রদেশে একটি বড় বিমান ঘাঁটি, বড় ক্ষেপণাস্ত্র উৎপাদন কমপ্লেক্স এবং বেশ কয়েকটি পারমাণবিক স্থাপনা রয়েছে।

আরো পড়ুন  ইরানে মিসাইল হামলা চালালো ইসরায়েল

পরে ইসফাহান, শিরাক্স এবং তেহরানসহ ইরানের প্রধান শহরগুলোতে বাণিজ্যিক ফ্লাইট চলাচল স্থগিত করা হয় বলে দেশটির রাষ্ট্রীয় মিডিয়া রিপোর্ট করে। পরে দেশজুড়ে বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নেয় ইরান।

তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দরে আবারও ফ্লাইট চলাচল শুরু হয়েছে বলেও জানায় ইরানের রাষ্ট্রীয় বার্তাসংস্থা আইআরএনএ।

এছাড়া মধ্যপ্রাচ্যভিত্তিক এয়ারলাইন্স এমিরেটস এবং ফ্লাই দুবাই শুক্রবার ভোরে পশ্চিম ইরানের ওপর তাদের ফ্লাইটগুলোকে ডাইভার্ট করা শুরু করে। যদিও এই পদক্ষেপের কোনও কারণ ব্যাখ্যা করেনি এয়ারলাইন্স দুটি।