hugRES67Tuesday , 16 April 2024
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. আলোচিত খবর
  5. ইসলাম ও জীবন
  6. খেলাধুলা
  7. চাকরি
  8. জাতীয়
  9. জেলার খবর
  10. নির্বাচন
  11. বাংলাদেশ
  12. বিনোদন
  13. রাজনীতি
  14. লাইফ স্টাইল
  15. শিক্ষাঙ্গন

ইসরায়েল পাল্টা হামলা করলে দাতভাঙা জবাব দেয়া হবে: ঢাকায় ইরানের রাষ্ট্রদূত

Link Copied!

মাহফুজ মিশু

ইসরায়েল পাল্টা হামলা করলে তার দাতভাঙা জবাব দেয়ার হুশিয়ারি দিয়েছে ইরান। ঢাকায় দেশটির রাষ্ট্রদূত মানসুর চাহুশি যমুনা নিউজকে জানান, তেহরানের সংযমী আচরণকে দূর্বলতা ভাবলে ভুল করবে তেল আবিব।

এর আগে, হামলার ভিডিও প্রকাশ করে ১৭০টি ড্রোন এবং ৩০টি ক্রুজ মিসাইল ধ্বংস করার দাবি করে ইসরায়েল। শনিবার (১৩ এপ্রিল) রাতের হামলায় সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে বলেও দাবি করেছে দেশটি।

আরো পড়ুন  রেস্টুরেন্ট বন্ধ করে সটকে পড়লেন ‘কাচ্চি ভাই’য়ের লোকজন

হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ হয়েছে ১৩৫ কোটি ডলার বা ১৬ হাজার কোটি টাকা। হামলার পর প্রতিশোধমূলক অভিযানে ইসরায়েলের সাথে যে যুক্তরাষ্ট্র থাকবে না, রোববারই তা স্পষ্ট করেছে হোয়াইট হাউস। ফলে স্বাভাবিক হচ্ছে মধ্যপ্রাচ্য। আকাশসীমা বন্ধ করা দেশগুলোতেও বিমান চলাচল শুরু হয়েছে। গত ১ এপ্রিল দামেস্কে তেহরানের কনস্যুলেটে তেল আবিবের হামলার যে হুশিয়ারি দিয়েছিল ইরান তাই করেছে দেশটি।

আরো পড়ুন  যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়লেন জিম্মি নাবিকরা

এ বিষয়ে ঢাকায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মানসুর চাহুশি যমুনা নিউজকে বলেন, সাধারণ মানুষ ও অর্থনীতির কথা ভেবে নূন্যতম আক্রমণ করেছে ইরান। এর মাধ্যমে ইসরাইলকে সতর্ক করার পাশাপাশি ভবিষ্যতে যেন তারা ভুল না করে সেই বার্তা দিয়েছি আমরা। তারা যদি আবার কিছু করে, তাহলে তার কড়া জবাব দেবে তেহরান। তার দায় ইসরাইলের মিত্রদেরও নিতে হবে।

তিনি আরও বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি চাইলে এখনি ইসরাইলকে থামাতে হবে। আর এই উদ্যোগ তার মিত্রদেরকেই নিতে হবে। যে গণহত্যা ফিলিস্তিনে চলছে, তা বন্ধ করতে আমরা সবাইকে পাশে চাই। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় ফিলিস্তিন সংকটের স্থায়ী সমাধান জরুরি বলে মনে করেন এই রাষ্ট্রদূত।

আরো পড়ুন  সুপ্রীমকোর্টের আইনজীবী যুথীর জামিন আবেদন শুনতে হাইকোর্টের অপারগতা

এদিকে, হামলার পরও কৌশলী অবস্থানে যুক্তরাষ্ট্র, সৌদি আরব এমনকি ইউরোপীয় ইউনিয়নও। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় ফিলিস্তিন সংকটের স্থায়ী সমাধান জরুরি বলে মনে করেন এই রাষ্ট্রদূত।