32 C
Dhaka
Thursday, September 19, 2024

ভুয়া ভুয়া স্লোগানে উত্তাল শাহবাগ, পিছু হাঁটলো পুলিশ

‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘিরে রাজধানীর শাহবাগে পুলিশ বাধা সৃষ্টি করলে শিক্ষার্থীদের তোপের মুখে ‘ভুয়া, ভুয়া’ স্লোগানে পিছু হাঁটতে বাধ্য হয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। পুলিশের দেওয়া ব্যারিকেড ভেঙে শাহবাগ দখলে নিয়েছে কোটা সংস্কার আন্দোলনকারীরা।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেলে পাঁচটার দিকে রাজধানী শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মূল গেটের সামনে দেওয়া ব্যারিকেড ভেঙে ফেলেন আন্দোলনকারীরা। পরে তারা শাহবাগ থেকে হোটেল ইন্টারকন্টিনেন্টাল মোড় পর্যন্ত সড়ক ব্লক করে আন্দোলন চালিয়ে যান।

ব্যারিকেডে ভেঙে ফেলার সময় শিক্ষার্থীরা ‘ভুয়া’, ‘ভুয়া’ বলে স্লোগান দিতে থাকেন। এসময় পুলিশ সদস্যদের দাঁড়িয়ে থাকতে দেখা যায়। আন্দোলনকারীদের দাবির মুখে সাজোয়াযান, জল কামান সরিয়ে মিন্টো রোডে নিয়ে যাওয়া হয়। এমন কি পুলিশ সদস্যদের পিছু হঠতে বাধ্য করেন শিক্ষার্থীরা।

আরও পড়ুনঃ  আমার ভুল হয়েছে, এই ভুল থেকে শিক্ষা নিয়েই সামনে ভেবে চিন্তে কাজ করবো: শিমুল

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির চতুর্থদিন রাজধানীর শাহবাগ, চাঁনখারপুল মোড়, নীলক্ষেত ও সাইন্সল্যাব মোড় অবরোধ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে আশপাশের প্রতিটি রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে গেছে। সৃষ্টি হয়েছে তীব্র যানজট।

আজ দুপুর সাড়ে ৩টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ও বিভাগ থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ ব্যানারে মিছিল নিয়ে সংগঠিত হন শিক্ষার্থীরা। এরআগে তিতুমীর কলেজ ও জগ্ননাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসের গাড়ি নিয়ে ঢাবি আসেন। বিশাল বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শাহবাগে এসে অবরোধ করেন।

আরও পড়ুনঃ  শিক্ষার্থীদের দিকে ছোড়া গুলি লাগল ঘরে থাকা বাবা-ছেলের গায়ে

চাঁনখারপুল মোড় ও ঢাকা মেডিকেল মোড় অবরোধ করেন ঢাবির শহীদুল্লাহ্ হল, ফজলুল হক মুসলিম হল ও অমর একুশে হলের শিক্ষার্থীরা।

এদিকে, ঢাকা কলেজ ও ইডেন কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত ও সায়েন্সল্যাব মোড়ে অবস্থান নেন।

শিক্ষার্থীরা ‘সংবিধানের/মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘হাইকোর্ট না রাজপথ? রাজপথ, রাজপথ’ ‘কোটা প্রথা, বাতিল চাই বাতিল চাই’, ‘কোটা প্রথার বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’, ‘কোটা না মেধা? মেধা মেধা’, ‘দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক’, ‘আপস না সংগ্রাম? সংগ্রাম সংগ্রাম’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’’- ইত্যাদি স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা। এ ছাড়া স্লোগানের পাশাপাশি শিক্ষার্থীদের দেশাত্মবোধক গান, কবিতা পরিবেশন করতে দেখা যায়।

আরও পড়ুনঃ  আরএস ফাহিমের ভ্লগ ভিডিও ধারণের সময় যুবকের করুণ মৃত্যু

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, বর্তমান কোটা ব্যবস্থা স্পষ্ট ও নিশ্চিত বৈষম্য। কোটা কখনো মেধার চেয়ে বেশি প্রায়োরিটি পেতে পারে না। তারা মনে করেন, বৈষম্যমূলক কোটা বাতিল করে মেধার যথাযথ মূল্যায়ন। তবে সরকার চাইলে ৫ শতাংশ প্রতিবন্ধী ও উপজাতি কোটা রাখতে পারে, এর বেশি নয়।

উল্লেখ্য, শিক্ষার্থীদের পূর্বে চার দফা দাবি ছিল। তবে সেটি এক দফায় দাঁড়িয়েছে। তাদের এক দফা দাবি হলো ‘সরকারি চাকুরিতে সব গ্রেডে বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লেখিত অনগ্রসর জনগোষ্ঠীর জন্য যে কোটা রয়েছে। সেটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাস করতে হবে।

আপনার মতামত লিখুন:
সর্বশেষ সংবাদ
জনপ্রিয় সংবাদ