33 C
Dhaka
Thursday, September 19, 2024

সকালে কোটা বিষয়ে ছাত্রলীগের সংবাদ সম্মেলন, বিকেলে ‘বাংলা ব্লকেড’ শুরু

সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলন তীব্র হয়েছে। সর্বাত্মক ‘বাংলা ব্লকেডে’র তৃতীয় দিনে ঢাকার মোড়ে মোড়ে শক্ত অবস্থান নেয় শিক্ষার্থীরা। এতে কার্যত স্থবির হয়ে পড়ে গোটা রাজধানী। ঢাকার বাইরে বিভিন্ন জায়গায় সড়ক-মহাসড়ক আর রেলপথ অবরোধ করে আন্দোলনকারীরা। পরে দিনশেষে তারা জানায়, আজ বিকেল সাড়ে ৩টা থেকে ফের চলবে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি।

এদিকে চলমান কোটা সংস্কার আন্দোলনের মধ্যে ‘জনদুর্ভোগ তৈরি না করে ক্লাস-পরীক্ষায় ফিরে আসা ও কোটার যৌক্তিক সমাধান’ নিয়ে সংবাদ সম্মেলনের ঘোষণা দিয়েছে ছাত্রলীগ। বুধবার (১০ জুলাই) ছাত্রলীগের দপ্তর সম্পাদক মেফতাহুল পান্থ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুনঃ  মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরা কোটা পাবে না তো রাজাকারের নাতিরা পাবে, প্রশ্ন প্রধানমন্ত্রীর

এতে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানের একাডেমিক পরিবেশ অব্যাহত রাখা, জনদুর্ভোগ তৈরি না করে ক্লাস-পরীক্ষায় ফিরে আসা এবং কোটা ইস্যুর যৌক্তিক, অন্তর্ভুক্তিমূলক ও ইতিবাচক সমাধানের দাবিতে বাংলাদেশ ছাত্রলীগ বৃহস্পতিবার (১১ জুলাই) সকাল সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলন করবে।

এর আগে বুধবার (১০ জুলাই) তৃতীয় দিনের মতো ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন শেষে সাধারণ শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে’র অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ জানান, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টা থেকে নতুন এ কর্মসূচি শুরু হবে।

আরও পড়ুনঃ  ছাত্র আন্দোলনের মিছিলে ঢলে পড়া মেয়েটির সঙ্গে যা হয়েছে

আসিফ মাহমুদ বলেন, সড়ক ও রেলপথগুলো এই কর্মসূচির আওতায় থাকবে। আমরা নির্বাহী বিভাগকে বলতে চাই অতি দ্রুত আমাদের দাবিটি মেনে নেন, যাতে আমরা পড়ার টেবিলে ফিরতে পারি।

আসিফ আরও বলেন, ২০১৮ সালে যে পরিপত্র দেয়া হয়েছিল হাইকোর্ট সেটি বাতিল করেছে। আমরা এই আইনের প্রক্রিয়ায় হাইকোর্টের বারান্দায় যেতে চাই না। আমরা আমাদের রুটিন কার্যক্রম চালিয়ে যেতে চাই। আমাদের দাবি মেনে নেয়ার আগ পর্যন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।

আমরা যে এক দফা দাবি জানিয়েছি সে ব্যাপারে সরকারের নির্বাহী বিভাগ থেকে সুস্পষ্ট বক্তব্য আসতে হবে। একটি কমিশন গঠন করে এই কোটা সমস্যার স্থায়ী সমাধান করতে হবে।

আপনার মতামত লিখুন:
সর্বশেষ সংবাদ
জনপ্রিয় সংবাদ