hugRES67Sunday , 17 March 2024
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. আলোচিত খবর
  5. ইসলাম ও জীবন
  6. খেলাধুলা
  7. চাকরি
  8. জাতীয়
  9. জেলার খবর
  10. নির্বাচন
  11. বাংলাদেশ
  12. বিনোদন
  13. রাজনীতি
  14. লাইফ স্টাইল
  15. শিক্ষাঙ্গন

রমজানে খাবার অপচয় না করার আহ্বান সৌদির

Link Copied!

পবিত্র রমজান মাসে খাবার নষ্ট না করার বিষয়ে নাগরিকদের আহ্বান জানিয়েছে সৌদি আরব। দেশটির পরিবেশ, পানি ও কৃষি বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে যে, রমজান মাসে প্রচুর পরিমাণ মাংস নষ্ট হয় এবং ডাস্টবিনে ফেলা হয়। এই বর্জ্য কৃষি খাতের জন্য চ্যালেঞ্জ তৈরি করে।

আরব নিউজ এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। গবেষণায় দেখা গেছে, সৌদি আরবে বছরে গড়ে একজন ব্যক্তি ১৮৪ কেজি খাবার অপচয় করে। এর পরিমাণ দেশব্যাপী প্রায় ৪০ লাখ টন।

আরো পড়ুন  ইসরায়েলে পুলিশ-জনগণ সংঘর্ষ, ভয়ংকর বিপদে নেতানিয়াহু

খবরে বলা হয়েছে, প্রতিবছর সৌদি আরবে অপচয় হওয়া খাবারের দাম অন্তত ৪০ বিলিয়ন রিয়াল। এটি দেশটির মোট খাদ্যের ১৮.৯ শতাংশ।বিশেষজ্ঞরা বলছেন, এর অন্যতম প্রধান কারণ খাদ্য অপচয় সম্পর্কে জনসচেতনতা কমে যাওয়া।

সৌদি মন্ত্রণালয় পরিসংখ্যানে দেখিয়েছে যে, সৌদি আরবে প্রতি বছর ৪ লাখ ৪৪ হাজার টন মুরগির মাংস, ২২ হাজার টন ভেড়ার মাংস, ১৩ হাজার টন উটের মাংস, ৬৯ হাজার টন মাছ এবং ৪১ হাজার টন অন্যান্য ধরনের মাংস নষ্ট হয়।

আরো পড়ুন  গাজায় ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে ১০ হাজারের বেশি মানুষ

সৌদির কর্মকর্তারা জনসাধারণকে মাংস অপচয় হ্রাস করার প্রয়োজনীয়তা সম্পর্কে আরও সচেতন হওয়ার এবং চ্যালেঞ্জ মোকাবেলা, টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে সহায়তা করতে এবং প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের জন্য আরও যুক্তিসঙ্গত পদ্ধতি গ্রহণ করার আহ্বান জানিয়েছেন।

খাবার কেনার আগে সঠিক পরিকল্পনার গুরুত্ব তুলে ধরে সৌদির মন্ত্রণালয়। কত লোককে খাওয়াতে হবে তা বিবেচনায় নিয়ে এবং এক খাবারে অতিরিক্ত পরিমাণে খাবার পরিবেশন না করার বিষয়ে সতর্ক করেছে। এটি পরবর্তী খাবারে ব্যবহার করার জন্য অবশিষ্টাংশ সংরক্ষণ করার বা অখাদ্য খাবার দান করার সুপারিশ করেছে।

আরো পড়ুন  এরদোগান, আপনার লজ্জা হওয়া উচিত: ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী